জীবনের
চ্যালেঞ্জ মোকাবেলা করার প্রায় অনেক উপায় আছে। দ্বন্দ্ব সমাধানের শৈলী, নতুন জিনিস
শেখা বা সহজভাবে সিদ্ধান্ত নেওয়ার ধরন ব্যাপকভাবে পরিবর্তিত হতে পারে, সেইসাথে এটি
থেকে প্রাপ্ত ফলাফলগুলিও। যাইহোক, কিছু বৈজ্ঞানিক এবং মনস্তাত্ত্বিক অধ্যয়ন পরামর্শ
দেয় যে দুটি মৌলিক চিন্তার কাঠামো রয়েছে, দুটি ধরণের মানসিকতা যার রেজোলিউশনের ভালভাবে
সংজ্ঞায়িত শৈলী রয়েছে এবং যা বিষয়ের সমস্ত ক্রিয়া, চিন্তাভাবনা এবং অনুভূতিগুলিকে
ছড়িয়ে দেয়।
আমি
বিখ্যাত বিনিয়োগকারী রে ডালিওর একটি বাক্যাংশ শেয়ার করি, যার বক্তব্যগুলি বৃদ্ধির
মানসিকতার একটি স্পষ্ট উদাহরণ: "আমি সর্বদা ব্যর্থতার চেয়ে একঘেয়েমি এবং মধ্যপন্থাকে
বেশি ভয় পেতাম"
কেন
কিছু লোক চ্যালেঞ্জের মুখে বা ভুল হওয়ার ভয় উপস্থিত হয়? কেন অন্যান্য লোকেরা জটিল
পরিস্থিতিগুলিকে আলাদাভাবে আত্তীকরণ করে এবং শেষ পর্যন্ত এটি থেকে একটি শিক্ষা লাভ
করে? আমরা স্থির মানসিকতা বনাম সম্পর্কে কথা বলছি। বৃদ্ধির মানসিকতা, অসুবিধার মুখোমুখি
হওয়ার দুটি ভিন্ন উপায়।
এই ধারণাগুলির স্রষ্টা হলেন আমেরিকান মনোবিজ্ঞানী, শিক্ষক এবং গবেষক "ক্যারল ডুয়েক"। তিনি সামাজিক মনোবিজ্ঞানের ক্ষেত্রে স্ট্যানফোর্ড ইউনিভার্সিটির একজন অধ্যাপক এবং ব্যক্তিত্বের সাথে যুক্ত অনুপ্রেরণা এবং বিকাশের গবেষণায় তার ক্যারিয়ারের একটি ভাল অংশ ব্যয় করেছেন।
আরোও জানুনঃ
চোখের ছানি হলে করনীয়: এখানে ক্লিক করুন
মানসিক
চাপ, অশান্তি দূর করার উপায়: এখানে ক্লিক করুন
মস্তিষ্ক
ঠিক ঠান্ডা রাখার উপায়ঃ এখানে ক্লিক করুন
পিঠ
ব্যথা-কারণ সমূহ ও ঘরোয়া চিকিৎসা: এখানে ক্লিক করুন
এভাবেই
তিনি এই উপসংহারে এসেছিলেন, যেখানে তিনি উল্লেখ করেছেন যে দুটি প্রধান চিন্তার কাঠামো
রয়েছে, যা বিভিন্ন কারণে নির্মিত: স্থির মানসিকতা বা "স্থির মানসিকতা" এবং
বৃদ্ধির মানসিকতা। তিনি কি মানে এবং প্রতিটি
কিভাবে কাজ করে?
মানসিকতা কি?
মানসিকতার
বিভিন্ন ধরনের তদন্ত করার আগে, "মাইন্ডসেট" বা চিন্তা কাঠামো কী তা সংজ্ঞায়িত
করা প্রয়োজন। ডাঃ ডুয়েকের মতে, "মানসিকতা" হল এমন একটি উপায় যেখানে মানুষ
সচেতনভাবে বা অবচেতনভাবে যেকোনো ধরনের চ্যালেঞ্জের প্রতি সাড়া দেয়।
এটি
এই মতামতের সাথে ঘনিষ্ঠভাবে জড়িত যে প্রতিটি বিষয়ের নিজের, তার ক্ষমতা, ক্ষমতা এবং
বুদ্ধিমত্তা রয়েছে, সেইসাথে ব্যক্তির "সফলতা", "ব্যর্থতা",
"প্রচেষ্টা" এবং "ত্রুটি/সফলতা" ধারণাগুলির সাথে যে লিঙ্ক রয়েছে।
"এটি পরিবার, সমাজ, প্রতিষ্ঠিত মূল্যবোধ এবং নির্দিষ্ট প্রসঙ্গে প্রতিটি ব্যক্তির
"প্রত্যাশিত" দ্বারাও প্রভাবিত হয়।
এটা
বলা যেতে পারে যে "মাইন্ডসেট" হল একটি মানসিক স্কিম যার সাহায্যে প্রতিটি
ব্যক্তি তার প্রতিদিনের জীবনযাপন করে, পরিবর্তনগুলিকে একীভূত করে, তথ্য প্রক্রিয়া
করে, শেখে এবং বিকাশ করে। অতএব, এটি প্রতিটি ব্যক্তির অধিকারী ঘটনাগুলির দৃষ্টিভঙ্গি
গভীরভাবে প্রভাবিত করে।
উদাহরণস্বরূপ,
যে ব্যক্তি মনে করেন যে "জীবন" একটি সংগ্রামের অঞ্চল, তিনি "চশমা"
নিয়ে বিভিন্ন পরিস্থিতির মধ্য দিয়ে যাবেন যে জীবনকে সদয় এবং উষ্ণ বলে মনে করেন সবার
চেয়ে খুব আলাদা। এটা বলা এক জিনিস যে আপনি প্রকৃতির দ্বারা "অলস", আরেকটি
যে আপনার "অলসতার মুহূর্ত" আছে, কিন্তু এটি আপনার ব্যক্তিত্বকে সংজ্ঞায়িত
করে না।
এটি
মানসিক মডেলের ধারণার সাথে ঘনিষ্ঠভাবে জড়িত। উদাহরণস্বরূপ, একই ভেরিয়েবলের জন্য,
যা একটি বিড়াল হতে পারে, বিভিন্ন লোকেরা এটির বিপরীত অর্থ দিতে পারে। কিছু লোক বিড়ালটিকে
পোষা প্রাণী হিসাবে দেখবে এবং অন্যরা বিড়ালটিকে একটি সম্ভাব্য মাউস ক্যাচার হিসাবে
দেখবে।
এটা
পরিষ্কার করার মতো যে কোন "বিশুদ্ধ" মানসিকতা নেই, কারোরই সব সময় এবং চিরকাল
স্থায়ী মানসিকতা বা বৃদ্ধির মানসিকতা নেই। সমস্ত লোক এমন সময়কাল বা পরিস্থিতি অনুভব
করে যা এই দুটি কাঠামোর যেকোন একটিকে সক্রিয় করতে পারে। তারা এমনকি একই সময়ে সহাবস্থান
করতে পারে, নির্দিষ্ট এলাকায় উন্নয়ন এবং অন্যদের দৃঢ়তার দিকে মনোনিবেশ করে।
আপনি
যদি একটি উন্নয়ন প্রোফাইলের সাথে একটি মানসিকতা তৈরি করতে চান, সেইসাথে এই ধরনের দৃষ্টিভঙ্গি
সক্রিয়ভাবে প্রচার করে এমন স্থানগুলিতে অংশগ্রহণ করতে চাইলে সচেতনতা এবং আচরণ বিশ্লেষণ
গুরুত্বপূর্ণ।
স্থির মানসিকতা কি?
স্থির
মানসিকতা বা "Steady mindset" হলো একজন ব্যক্তির ব্যক্তিগত ক্ষমতা, বুদ্ধিমত্তা
এবং ক্ষমতা সম্পর্কে খুব কঠোর দৃষ্টিভঙ্গি রয়েছে। এই লোকেরা প্রায়শই কিছু মানসিক
পক্ষপাতের শিকার হয় যেমন "গ্রুপ চিন্তাভাবনা" বা গোষ্ঠী চিন্তা, যা মূলত
নিজের সিদ্ধান্তগুলিকে সংখ্যাগরিষ্ঠদের সাথে সামঞ্জস্য করে। তারা বিশ্বাস করে যে এই
বৈশিষ্ট্যগুলি "কারখানা থেকে আসে", এগুলি এমন গুণাবলী যার সাথে বিষয়গুলি
ইতিমধ্যেই জন্মগ্রহণ করে, একটি সহজাত "প্রতিভা" যার উত্থানের জন্য খুব বেশি
পরিশ্রম বা প্রচেষ্টার প্রয়োজন হয় না।
আরোও জানুনঃ
চুলপড়ার ১৫ টিকারণঃ এখানে ক্লিক
করুন
হাঁপানি থেকে মুক্তির উপায়ঃ এখানে
ক্লিক করুন
উচ্চরক্ত চাপ নিয়ন্ত্রণ ও চিকিৎসাঃ এখানে
ক্লিক করুন
যারা
এই বিশ্বাসগুলি ধারণ করে তারা বিশ্বাস করে যে যদি তাদের প্রয়োজনীয় বুদ্ধি না থাকে
তবে তাদের অবশ্যই ভান করতে হবে যে তাদের কাছে এটি রয়েছে এবং প্রতিটি ব্যর্থতা বা ত্রুটি
দুর্বলতার লক্ষণ, যা তাদের নেই - এবং কখনই হবে না - যা লাগে নির্দিষ্ট কিছু অর্জন করতে।
এটি
অবশ্যই শৈশবকাল থেকে বিকাশ লাভ করে, এমন পরিস্থিতিতে যেখানে সাফল্য পুরস্কৃত হয় এবং
ত্রুটি নিন্দা করা হয়। পরিবেশ যেমন খুব কঠোর এবং গুরুতর ভুল সহ পরিবার, বা স্কুল প্রতিষ্ঠান
যেখানে মূল্য প্রথমে সাফল্য অর্জনের উপর রাখা হয়, এবং সেখানে যাওয়ার প্রক্রিয়ার
উপর নয়।
এই
বৈশিষ্ট্যগুলির পরিবেশে বেড়ে ওঠা লোকেরা, অসুবিধাগুলিকে খুব নাটকীয় পরিস্থিতি হিসাবে
দেখে যেখানে তারা খুব নেতিবাচক উপায়ে "পরীক্ষিত" হয়। ভুল হওয়ার ভয় এবং
বুদ্ধিমত্তা "দেখার" প্রয়োজনীয়তা কিছু মোকাবেলা আচরণকে প্রচার করে:
১।
তারা দ্রুত হাল ছেড়ে দেয়।
২।
তারা বিশ্বাস করে যে একটি প্রচেষ্টা করা অকেজো এবং ফলাফল সবসময় নেতিবাচক হবে।
৩।
তারা সমালোচনাকে ভয় পায় বা এর বিরুদ্ধে দৃঢ়ভাবে বিদ্রোহ করে, এমনকি গঠনমূলকও, কারণ
এটি "ব্যর্থতা" বা "ব্যর্থতার" লক্ষণ।
৪।
তারা চ্যালেঞ্জিং পরিস্থিতি এড়িয়ে চলে এবং তারা যা জানে এবং পরিচালনা করে তার রাজ্যে
থাকতে পছন্দ করে, এমনকি যখন এটি আনন্দদায়ক না হয়।
৫।
তারা বিশ্বাস করে যে অন্য লোকেদের সাফল্য হুমকিস্বরূপ। এটি এই ধারণার দিকে পরিচালিত
করে যে একজনের কাছে যে জ্ঞান এবং অভিজ্ঞতা রয়েছে তা প্রেরণ করা উচিত নয়, তবে চারটি
তালার নীচে রাখা উচিত।
এই
ভঙ্গিটি মাঝারি বা দীর্ঘমেয়াদে, এমন একটি মনোভাব হয়ে উঠতে পারে যা ব্যক্তির ক্ষতি
করে, কারণ তাদের পক্ষে একটি স্থির প্রচেষ্টার প্রতিশ্রুতিবদ্ধ হতে সক্ষম হওয়া কঠিন,
বা তারা যে সমস্যাগুলি দেখা দিতে পারে-এবং এড়াতে পারে না!
গতিশীল মানসিকতা কি?
যাদের
উন্নয়নমুখী মানসিকতা রয়েছে তাদের চ্যালেঞ্জগুলো সম্বন্ধে সম্পূর্ণ ভিন্ন দৃষ্টি ভঙ্গি
রয়েছে। প্রতিটি পরিস্থিতি, যত জটিলই হোক না কেন, সম্প্রসারণ ও বৃদ্ধির সুযোগ। তারা
যে গুণাবলী সময় এবং প্রচেষ্টার সাথে বিকাশ লাভ করে। তারা "সহজাত প্রতিভা"
ধারণার বাইরে চলে যায়, বরং তারা বিশ্বাস করে যে তাদের গুণাবলী ক্রমাগত শেখার মাধ্যমে
গড়ে তোলা যেতে পারে।
ভুল
এবং ব্যর্থতা, যদিও তারা আঘাত করতে পারে, "অক্ষমতার চিহ্ন" নয়। বরং, তারা
সেই অভিজ্ঞতা যা তাদের বলে কিভাবে উন্নতি করতে হবে এবং তাদের লক্ষ্য অর্জনের জন্য কী
পরিবর্তন করতে হবে।
যে
কোনো কিছু শেখা যায়, যদি পরিবেশ অনুকূল থাকে। পরিবার, স্কুল বা সম্প্রদায় যেখানে
ত্রুটিকে প্রক্রিয়ার একটি মৌলিক অংশ হিসাবে দেখা হয়, তারা এই ধরনের মানসিকতার দিকে
ঝুঁকে পড়ে। ভুলটি বিষয়ের গুণাবলীর কথা বলে না, তবে এটি জ্ঞান এবং বিকাশের পথের মধ্যে
আরও একটি উদাহরণ, পরবর্তী প্রচেষ্টায় কীভাবে আরও ভাল ফলাফল অর্জন করা যায় তা বোঝার
একটি মূল অংশ।
এই
মানসিকতার একজন ব্যক্তি নিজেই ভুলের অনুরাগী নন, তবে শেখার এবং উন্নতি করার ভুল উপায়
হিসাবে। কি ধরনের আচরণ এই ধরনের মানসিকতা প্রতিফলিত করে?
১।
তারা চ্যালেঞ্জ গ্রহণ করে, তাদের সন্ধান করে এবং এমনকি তাদের সম্পর্কে উত্তেজিত হয়।
২।
প্রতিকূলতা ও প্রতিকূলতার মধ্যেও তারা চেষ্টা চালিয়ে যাচ্ছে।
৩।
পরিশ্রম ছাড়া কোন প্রতিদান নেই। তারা বুঝতে পারে যে প্রতিশ্রুতি এবং টেকসই কাজ তাদের
লক্ষ্য অর্জনের মূল চাবিকাঠি এবং তারা এর জন্য তাদের সর্বস্ব দিতে ভয় পায় না।
৪।
তারা ক্রমাগত অধ্যয়ন করে এবং তাদের কাজগুলি অর্জনের জন্য কৌশল তৈরি করে।
৫।
তারা সমালোচনাকে ভয় পায় না এবং এটি গ্রহণ করে, কারণ এটি তাদের উন্নতি করতে সহায়তা
করে।
"না" এর পরিবর্তে
"এখনও নয়"
তার
একটি TEDx আলোচনায়, ক্যারল ডুয়েক "না" থেকে "এখনও নয়" পরিবর্তন
করার গুরুত্ব সম্পর্কে কথা বলেছেন, শুধুমাত্র শিক্ষার ক্ষেত্রেই নয়, জীবনের যে কোনো
ক্ষেত্রে একটি ভিত্তি হিসেবে। ভবিষ্যতে সাফল্যের সম্ভাবনার জন্য সরাসরি প্রত্যাখ্যান
করা পরীক্ষার মুখে একটি খুব ভিন্ন মনস্তাত্ত্বিক অবস্থান তৈরি করে। এটিকেই তিনি
"দ্য পাওয়ার অফ ইয়েট", "এখনও পাওয়ার" বলে অভিহিত করেন।
আরোও জানুনঃ
কাশি দূর করার উপায়: এখানে ক্লিক করুন
ঘুমনা আসার কারণ ও প্রতিকারঃ এখানে ক্লিক করুন
চুলকানি - চর্মরোগ উপশমঃ এখানে ক্লিক করুন
"দ্যা
পাওয়ার অফ ইয়েট" হল একটি ধারণা যা ড. ডুয়েক শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে শিশু
এবং কিশোর-কিশোরীদের সাথে তার একাধিক গবেষণার ভিত্তিতে তৈরি করেছিলেন। তার TEDx বক্তৃতায়,
তিনি শিকাগোর একটি স্কুলের ঘটনা বর্ণনা করেছেন যেখানে ছাত্রদের স্নাতক হতে 84 ইউনিট
পাস করতে হয়েছিল।
এই
স্কুলে, শিক্ষার্থীরা কোনো পরীক্ষায় ব্যর্থ হলে, তারা "এখনও নয়" গ্রেড
পায়, যা তাদের শেখার বক্ররেখার মধ্যে নিজেদের চিনতে দেয় এবং সম্ভাবনা ছাড়াই শেষ
পর্যায়ে নয়। "<< এখনো নয় >> তাদের ভবিষ্যতের পথ দেখায়,"
ডওয়েক ব্যাখ্যা করেন।
তাদের
বলা যে তারা এখনও লক্ষ্য অর্জন করতে পারেনি তা তাদের বলার থেকে গভীরভাবে আলাদা যে তারা
তাদের কাছে যা চাওয়া হয়েছিল তা তারা অর্জন করতে পারেনি। প্রথম ক্ষেত্রে, উন্নয়ন
তার গতিপথ চালায়, আবিষ্কার এবং বাস্তবায়নের জন্য আরও সুযোগ এবং অন্যান্য কৌশল রয়েছে।
দ্বিতীয়টিতে, একটি অস্বাস্থ্যকর চাহিদা লালন করা হয় যেখানে শিশুরা বিশ্বাস করে যে
তাদের সবকিছু জানতে হবে এবং এটি ব্যর্থ হওয়ার অনুমতি নেই।
স্কুলে মানসিকতা বৃদ্ধি
বাচ্চাদের
স্কুলিং সম্পর্কে কথা বলার সময় ডাক্তার যে আরেকটি ধারণা তৈরি করেন তা হল শিক্ষা
"এখনকার জন্য" বনাম শিক্ষা "এখনও তার জন্য। শিক্ষার লক্ষ্য হল শিক্ষার্থীদের
প্রায় তাৎক্ষণিকভাবে সর্বোত্তম ফলাফল প্রদান করা, ব্যক্তিগত প্রক্রিয়াগুলিকে বাইপাস
করে এবং এই ধারণাটি গড়ে তোলা যে প্রথম চেষ্টায় সবকিছুই নিখুঁত হতে হবে।
"এখনকার
জন্য" শিক্ষা গ্রেডের উপর ফোকাস করে, সাফল্যকে পুরস্কৃত করে এবং ব্যর্থতা প্রত্যাখ্যান
করে। এটি শিশুদের পরীক্ষা এবং অন্যরা (অভিভাবক, শিক্ষক এবং ব্যবস্থাপক) তাদের কাছ থেকে
কী প্রত্যাশা করে তার উপর জোর দেয়, অন্যদের প্রত্যাশা পূরণের জন্য প্রায় একচেটিয়াভাবে
একটি অনুপ্রেরণার উদ্ভাবন করে।
শিক্ষা
“এখনও জন্য”
প্রতিটি শিক্ষার্থীর শিক্ষাগত প্রক্রিয়ার উপর বেশি জোর দেয়। তিনি বোঝেন যে লক্ষ্যে
পৌঁছানোর জন্য একটি পথ প্রয়োজন এবং সেই পথে জটিলতা থাকবে, সেইসাথে নতুন ফর্ম বা সরঞ্জামগুলির
আবিষ্কার যা সেগুলি অতিক্রম করার অনুমতি দেয়। সুনির্দিষ্টভাবে, এটি চূড়ান্ত ফলাফলের
চেয়ে শেখার প্রক্রিয়াকে আরও বেশি মেধা দিতে চায় এবং সময়ের সাথে সাথে টেকসই প্রচেষ্টার
সেটের ভিত্তিতে প্রতিটি শিক্ষার্থীকে মূল্যায়ন করতে হবে।
এটি
নিজের স্বার্থে প্রচেষ্টার প্রশংসা করার প্রশ্ন নয়, কারণ ফলাফল এখনও গুরুত্বপূর্ণ। এটি মেনে চলা বা গ্রহণযোগ্যতা অর্জনের
পরিবর্তে শেখার এবং উন্নতি করার ইচ্ছার মধ্যে থাকার প্রেরণা সম্পর্কে।
কর্মক্ষেত্রে বৃদ্ধির মানসিকতা,
কীভাবে এটি বিকাশ করা যায়?
"কিছু
নিয়োগকর্তা আমার কাছে আসেন এবং আমাকে বলেন যে আমরা ইতিমধ্যেই তরুণ কর্মীদের একটি প্রজন্ম
তৈরি করেছি যারা কোনো ধরনের পুরস্কার না পেয়ে কর্মদিবস পার করতে পারে না," ডক্টর
ডুয়েক তার টেড টকে ব্যাখ্যা করেছেন৷ কিন্তু এটার মানে কি?
যখন
কর্মক্ষেত্রে একটি "স্থির মানসিকতা" গড়ে তোলা হয়, তখন কর্মীরা তাদের সমবয়সীদের
সাথে অবিচ্ছিন্ন প্রতিযোগিতায় বোধ করেন, যেখানে প্রতিটি কাজে একটি "পরীক্ষা"
অন্তর্ভুক্ত থাকে যে তারা যথেষ্ট জানে কিনা এবং তাদের কাছ থেকে যা আশা করা যায় তা
দিতে পারে কিনা।
এটি
এমন একটি পরিস্থিতি যেখানে ফোকাস করা হয় অন্যদের চাহিদার উপর - নিয়োগকর্তাদের - এবং
অন্য - সহকর্মীদের দ্বারা প্রাপ্ত ফলাফলের উপর৷ কাজ প্রাপ্তি ছাড়া অন্য কোন প্রেরণা
জাগায় না, যেমন ডুয়েক বলেছেন, উর্ধ্বতনদের কাছ থেকে "কিছু ধরনের পুরস্কার"।
অন্যথায়, ক্ষতিপূরণ কর্মক্ষেত্রের বাইরে এবং তাই সন্তুষ্টিও।
শেখার
বা বৃদ্ধির কোন চেতনা নেই, তাই ভঙ্গিগুলি আরও বেশি কঠোর, কম ঝুঁকিপূর্ণ, কম সৃজনশীল
হয়ে ওঠে। ভুল হওয়া যদি দুর্বলতা বা অক্ষমতার লক্ষণ হয়, তবে কেউ "মূর্খ"
হতে চায় না।
এটি
নয়-বা এটি হতে হবে না - কাজের জায়গায় কাজ করার এবং সংযোগ করার একমাত্র উপায়৷ এটি
একটি ব্যবসায়িক বৃদ্ধির মানসিকতার দিকে রূপান্তরিত করা সম্ভব, যেখানে শুধুমাত্র ফলাফলগুলিই
প্রশংসা করা হয় না, কিন্তু সেই প্রচেষ্টাগুলিও যা তাদের তৈরি করে৷ কিন্তু কিভাবে এই
পরিবর্তন অর্জিত হয়?
১। প্রজ্ঞার সাথে প্রশংসা
করা: কৌশলগুলিকে মূল্যায়ন
করা, একাগ্রতা, বিকল্পের সন্ধান, কঠোর পরিশ্রম, অধ্যবসায়... এমনকি যখন উদ্দেশ্যগুলি
অর্জিত হয় না।
২। সততা এবং সহযোগিতার স্পেস
তৈরি করা: আন্তরিক কথোপকথন
যেখানে প্রত্যেকে প্রত্যাখ্যান বা উপহাসের ভয় ছাড়াই তাদের মতামত, সন্দেহ এবং সমালোচনা
প্রকাশ করতে পারে এবং যেখানে দলগত কাজকে পুরস্কৃত করা হয়, পার্থক্যের বাইরে।
৩। উদ্ভাবনের দিকে মনোনিবেশ
করা: সম্ভবত যা আশা করা
হয়েছিল তা অর্জিত হয়নি, তবে নতুন সরঞ্জাম, ধারণা বা প্রক্রিয়াগুলি আবিষ্কৃত হয়েছে
যা কাজের আপডেট বা সতেজতা নিয়ে আসে এবং এটি সাফল্যের বীজ হতে পারে।
৪। আস্থা ভোট প্রদানঃ একটি কোম্পানি যে তার কর্মীদের কাছে চ্যালেঞ্জিং
প্রকল্পগুলি উপস্থাপন করে এমন একটি কোম্পানি যেটি তার কর্মীদের দক্ষতার বিকাশের উপর
বাজি ধরছে, এমনকি যখন এটি জানা যায় যে সেই প্রকল্পগুলির একটি অংশ কাজ করবে না।
৫। কোম্পানির স্তম্ভ হিসাবে একটি আশাবাদী দৃষ্টি এবং বন্ধুত্বপূর্ণ
আচরণ বজায় রাখা।
অবশ্যই,
এই সবের সাথে সামঞ্জস্যপূর্ণ ব্যবসায়িক নীতি থাকতে হবে। কর্মীদের মৌলিক চাহিদা উপেক্ষিত
হলে আপনি একটি বৃদ্ধির মানসিকতার দিকে যেতে পারবেন না। আপনাকে এটাও বুঝতে হবে যে এই
ধরনের পরিবর্তন রাতারাতি ঘটে না।
"স্থির
মোড" ধরনের আচরণ সমস্ত ব্যবসায়িক স্তরে
প্রদর্শিত হতে থাকবে। গুরুত্বপূর্ণ বিষয় হল তাদের সনাক্ত করা এবং এই প্রতিক্রিয়াগুলির
সাথে কথোপকথন করতে শেখা, তা তাদের নিজের বা অন্যদের, যতক্ষণ না তারা একটি "স্বয়ংক্রিয়
প্রতিক্রিয়া" হওয়া বন্ধ করে এবং অভিনয়ের নতুন উপায়গুলিকে অনুমতি দেয়।
যোনি গন্ধ রোগের কারণ, প্রতিরোধ, সমাধান
শিশুর ডায়রিয়াঃ উপসর্গ, প্রতিরোধ, চিকিৎসা
অসুস্থ মা শিশুকে বুকের দুধ পান সম্পর্কে
বিভিন্ন প্রশ্ন ও উত্তর
একটি
বৃদ্ধির মানসিকতার দিকে টেকসই ভাবে কাজ করা সবার জন্য উপকারী, তা শিশু, কিশোর বা প্রাপ্তবয়স্ক
হোক। এটি অভ্যন্তরীণ শক্তির সাথে পুনরায় সংযোগ করতে, নিজের ক্ষমতার উপর আস্থা রাখতে
এবং আরও ভাল সরঞ্জামগুলির সাথে চ্যালেঞ্জগুলি কাটিয়ে উঠতে সহায়তা করে।
সর্বোপরি,
এটি একটি প্রতিদিনের অনুস্মারক যে কোনও কিছুই ততটা নিশ্চিত বা অপ্রাপ্য নয় যতটা এটি
মনে হতে পারে, এবং এই প্রক্রিয়াটির প্রতিশ্রুতি সর্বদা উত্তেজনাপূর্ণ স্থানের দিকে
নিয়ে যাবে, সেগুলি মূলত উদ্দেশ্য ছিল বা না হোক।
একটি মন্তব্য পোস্ট করুন